“যখন অপ্রত্যাশিত বাস্তবতার পরিবর্তন (অলৌকিক) থেকে উঠে আসে তখন চমৎকার নির্ভুলভাবে চমৎকার হতে শুরু করে”
১৭ এপ্রিল ২০১৪ মারা গেলেন পৃথিবীর অন্যতম জনপ্রিয় লেখক গাবরিয়েল গার্সিয়া মার্কেজ।
মার্কেজের লেখালেখির একটি প্রধান উপাদান ছিল ম্যাজিক রিয়ালিজম বা জাদুবাস্তবতা। আর গাবরিয়েল গার্সিয়া মার্কেজের জনপ্রিয়তারও অন্যতম প্রধান একটি কারণ ছিল এই ম্যাজিক রিয়ালিজম। ম্যাজিক রিয়ালিজম দক্ষিণ আমেরিকার সাহিত্যে বেশ সাধারণ একটি ব্যাপার হলেও মার্কেজের লেখালেখির মাধ্যমে সারা পৃথিবীতে এটি আরো বেশি ছড়িয়ে পড়ে।
এখন সারা পৃথিবীতেই সাহিত্যের ক্ষেত্রে ম্যাজিক রিয়ালিজম বা জাদুবাস্তবতা খুব পরিচিত একটি টার্ম। পৃথিবীর নানা ভাষার সাহিত্যে এর ব্যবহার প্রায়ই দেখা যায়। ম্যাজিক রিয়ালিজম সংজ্ঞা চালু হওয়ার আগে বা এই শব্দটি শুরু হওয়ার আগেও অনেক সাহিত্যেই জাদুবাস্তবতা দেখতে পাওয়া যায়।
এখানে থাকছে ম্যাজিক রিয়ালিজম বা জাদুবাস্তবতা সংক্রান্ত সাধারণ ব্যাপারগুলি।
জাদু বাস্তবতা কী?
সাহিত্যের একটা নির্দিষ্ট ধরন বোঝাতে ‘ম্যাজিক রিয়ালিজম’ এই আধুনিক টার্মটি ব্যবহার করা হয়। সমসাময়িক সাহিত্যে ম্যাজিক রিয়ালিজম বলতে বোঝায় যে কাহিনী বর্ণনার মধ্যে বাস্তবতার সাথে অ-বাস্তব উপাদানের সংমিশ্রণ ঘটে।
এই টার্মটি কোথা থেকে এসেছে?
ম্যাজিক রিয়ালিজম কথাটি প্রথম ব্যবহার করেন একজন জার্মান শিল্প সমালোচক ফ্রাঞ্জ রোহ ১৯২৫ সালে। কয়েকজন চিত্রশিল্পী এবং তাদের কাজের স্টাইল নিয়ে কথা বলার সময় তিনি ম্যাজিক রিয়ালিজমের ব্যবহার করেন। ম্যাজিক রিয়ালিজমের আধুনিক সংজ্ঞা দিয়েছেন বিশ শতকের মাঝামাঝি সময়ের বিখ্যাত ম্যাজিক রিয়ালিজম লেখক আলেহো কার্পেন্তিয়ার। তাঁর বই ‘এল রেইনো দে এস্তে মুন্দো’র ভূমিকায় তিনি বলেছেন ম্যাজিক রিয়ালিজম পাঠকের কাছে সম্পূর্ণ অপ্রত্যাশিত একটা জিনিস গল্পে নিয়ে আসে, আর তার ফলে বাস্তব পৃথিবীর ঐশ্বর্য অ-বাস্তবের সামনে ধ্বসে পড়ে।
এই টার্ম গঠিত হওয়ার আগের লেখায় কি ম্যাজিক রিয়ালিজম পাওয়া যেতে পারে?
হ্যাঁ, ম্যাজিক রিয়ালিজম সংজ্ঞায়িত হওয়ার আগের অনেক লেখায়ই ম্যাজিক রিয়ালিজমের উপাদান আছে। ১৭২৬ সালে জোনাথন সুইফটের গালিভার’স ট্রাভেলস এবং ১৮৪২ সালে নিকোলোই গোগোলের দি নোজ উদাহরণ হিসাবে এই দুইটি উপন্যাসের কথা বলা যায়। এই উপন্যাস দুটিতে বাস্তবতা এবং অবাস্তব দুইই একসাথে পাওয়া যায়। ডিকেন্স, বালজাক, সিঙ্গার এবং কালভিনো এদের লেখায়ও এই ধরনের বৈশিষ্ট্য দেখা যায়।
ম্যাজিক রিয়ালিজম কি ইউনিভার্সাল টার্ম?
এটা সত্য যে ম্যাজিক রিয়ালিজম সারা দুনিয়ার অনেক সময়ের লেখায়ই দেখা যায়, কিন্তু এই টার্মটি সাধারণত লাতিন আমেরিকার সাহিত্য এবং লেখকদের ক্ষেত্রে ব্যবহার করা হয়। কার্পেন্তিয়ার ম্যাজিক রিয়ালিজমকে সংজ্ঞায়িত করেন লাতিন আমেরিকার সাহিত্যকে ইংরেজি সুররিয়ালিস্ট আন্দোলন থেকে পার্থক্য স্পষ্ট করার তাগিদে। যদিও কেউ কেউ মনে করে থাকেন এই পার্থক্য আসলে খুব একটা বোঝা যায় না, তবুও লাতিন আমেরিকার শিল্পকলার দ্রুত উন্নতির সময় এই পার্থক্য চিহ্নিত করা দরকার ছিল।
কোন জিনিসটার কারণে সুররিয়ালিজম থেকে ম্যাজিক রিয়ালিজম আলাদা?
কার্পেন্তিয়ার এর মতে, লাতিন আমেরিকায় অ-বাস্তবতা বাস্তবতাকে অতিক্রম করে তৈরি হয়নি, এটা লাতিন আমেরিকার অভিজ্ঞতার মধ্যেই ছিল। ফলে, অবাস্তব উপাদান বাস্তবতাকে তার জায়গা থেকে সরিয়ে দেয়নি, বরং তাদের সংমিশ্রণ ঘটেছে। কার্পেন্তিয়ার বলেছেন, আর যাই হোক, আমেরিকার সম্পূর্ণ ইতিহাস অতিবাস্তবতার একটা ক্রমবিবরণী ছাড়া আর কী! এই ইতিহাসের গভীরে লাতিন আমেরিকার শিকড়, এখানেই ম্যাজিক রিয়ালিজম আশ্রয় নেয়।
সাহিত্যে কোন কোন জিনিস ম্যাজিক রিয়ালিজমের বৈশিষ্ট্য?
কিছু কিছু উপাদান কোনো গল্পকে বা লেখাকে ম্যাজিক রিয়ালিস্ট বা জাদুবাস্তব করে তোলে। এইগুলি হলো: অ-বাস্তব উপাদানগুলিকে খুব বিশ্বাসযোগ্যভাবে বাস্তব পরিবেশে নিয়ে আসা, প্রাচুর্যের ধারণা; যা কিছু ঘটার কথা সবকিছু ঘটবে এই বিশ্বাস; হাইব্রিডিটি; আপাতভাবে বিরোধী ব্যাপারগুলি, যেমন গ্রাম এবং শহরে বাস্তবতার কয়েকটি স্তর দেখা যাবে ঘটনাগুলির মধ্য দিয়ে। আর তা ঘটবে অনেকটা রহস্যের মত।
এই ধরনের সাহিত্যের কি কোনো বিতর্ক আছে?
এই ধরনের সাহিত্যের প্রচুর বিরোধী আছে। যখন সাহিত্যে পরিবর্তন ঘটছিল তখন নিজের নামের আগে উত্তর-ঔপনিবেশিক বিশেষণসহ ম্যাজিক রিয়ালিজমের আবির্ভাব ঘটে। বিশ শতকের মাঝামাঝি সময়ের সাহিত্যে ঔপনিবেশিকতার গুরুত্ব বেশি ছিল। পশ্চিমা সংস্কৃতি অন্যান্য ভাষার সাহিত্যের বিপরীতে তাদের আদর্শ প্রতিষ্ঠা করছিল। ফলে, ম্যাজিক রিয়ালিজম এইসময় পশ্চিমা প্রভাবের বিরূদ্ধে দাঁড়ায়। কেউ কেউ মনে করে এই লাতিন আমেরিকান সাহিত্যে অর্থনৈতিক সুবিধা অর্জনের জন্য এই টার্মটি আনা হয়েছে। ম্যাজিক রিয়ালিজমের কিছু উপাদানকে সমাজের সমালোচনার মাধ্যমে রাজনৈতিক সমালোচনা করতেও দেখা গেছে।
কোনো বিখ্যাত লেখক কি এই আন্দোলন থেকে বেরিয়ে এসেছেন?
প্রচুর। বিখ্যাত অনেকেই হচ্ছেন আলেহো কার্পেন্তিয়ার, গাবরিয়েল গার্সিয়া মার্কেজ এবং ইসাবেল আইয়েন্দে। তাদের সবাই তাদের কাজের মাধ্যমে ম্যাজিক রিয়ালিজমকে সমৃদ্ধ করেছেন।
ইসাবেল আইয়েন্দে বলেন, বইয়ের পাতা থেকে রাতে যেসব আত্মারা বের হয়ে আসে তাদের দ্বারা লাইব্রেরি-ঘর ভর্তি থাকে।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন