কোরিয়ার সাহিত্য ও সংস্কৃতি

 কোরিয়ান সাহিত্য হল কোরিয়ানদের দ্বারা উত্পাদিত সাহিত্যের অংশ, বেশিরভাগ কোরিয়ান ভাষায় এবং কখনও কখনও ক্লাসিক্যাল চীনা ভাষায় । কোরিয়ার 1,500 বছরের সাহিত্য ইতিহাসের বেশিরভাগের জন্য, এটি হানজা ভাষায় লেখা হয়েছিল । এটি সাধারণত শাস্ত্রীয় এবং আধুনিক যুগে বিভক্ত, যদিও এই পার্থক্য কখনও কখনও অস্পষ্ট হয়। কোরিয়া হল বিশ্বের প্রথম ধাতু এবং তামার প্রকার, বিশ্বের প্রাচীনতম পরিচিত মুদ্রিত নথি এবং বিশ্বের প্রথম বৈশিষ্ট্যযুক্ত লিপি । 

ধ্রুপদী কোরিয়ান সাহিত্যের মূল রয়েছে ঐতিহ্যবাহী লোক বিশ্বাস এবং কোরিয়ান উপদ্বীপের লোককাহিনীতে। উদ্ধৃতি প্রয়োজন ]চারটি প্রধান ঐতিহ্যবাহী কাব্যিক রূপ রয়েছে: হায়াঙ্গা ("নেটিভ গান"); byeolgok ("বিশেষ গান"), বা changga ("দীর্ঘ কবিতা"); sijo ("বর্তমান সুর"); এবং গাসা ("আয়াত")। অন্যান্য কাব্যিক রূপ যা সংক্ষিপ্তভাবে বিকাশ লাভ করেছিল তার মধ্যে রয়েছে 14 এবং 15 শতকে কিয়ংগি-শৈলী এবং 15 শতকে আকচাং ("গানের জন্য শব্দ")। সবচেয়ে প্রতিনিধিত্বকারী আকচাং হল ইয়ংবি ওচ'ওন কা (1445-47; গান অফ ফ্লাইং ড্রাগন), একটি চক্র যা ই রাজবংশের প্রতিষ্ঠার প্রশংসায় সংকলিত। কোরিয়ান কবিতা মূলত গাওয়া বোঝানো হয়েছিল এবং এর ফর্ম এবং শৈলীগুলি এর সুরের উত্স প্রতিফলিত করে। এর প্রসোডির ভিত্তি হল তিনটি বা চারটি সিলেবলের বিকল্প গোষ্ঠীর একটি লাইন, যা সম্ভবত ভাষার সবচেয়ে স্বাভাবিক ছন্দ।

হায়ংগা ( hangul : 향가, hanja : 歌) কোরিয়ান ভাষায় পরিবর্তিত হাঞ্জা ব্যবহার করে এমন একটি সিস্টেমে লেখা হয়েছিল যাকে বলা হয় ইদু ( হ্যাঙ্গুল : 이두, hanja : ), আক্ষরিক অর্থে "কেরানির লেখা।" বিশেষত, হায়ংগা লিখতে ব্যবহৃত বিভিন্ন ধরনের ইদুকে কখনও কখনও " হায়াংচাল " বলা হত । কোরিয়ান ভাষায় প্রকাশ করার জন্য হানজা অক্ষর ব্যবহার করে ইদু একটি পদ্ধতি ছিল। সিস্টেমের মূল চাবিকাঠি ছিল কিছু হানজা অক্ষর তাদের উদ্দেশ্যমূলক উদ্দেশ্যে, তাদের অর্থের জন্য এবং অন্যদের উচ্চারণের জন্য ব্যবহার করা, তাদের ছবিগ্রাফিক উপেক্ষা করা।অর্থ পৃষ্ঠে, এটি একটি জটিল, এমনকি বোধগম্য সিস্টেম বলে মনে হচ্ছে, তবে সিস্টেমটি ব্যবহার করার পরে কেউ কোরিয়ান শব্দের জন্য ধারাবাহিকভাবে দাঁড়িয়ে থাকা নির্দিষ্ট অক্ষরগুলির সাথে স্বাচ্ছন্দ্য বোধ করে।

হায়াঙ্গা ছিল প্রথম কোরিয়ান কবিতার অনন্য রূপ। এটি মূলত সিলা যুগে গাওয়া গানগুলিকে নির্দেশ করে । বেঁচে থাকে মাত্র পঁচিশজন। সামগুক ইউসাতে 14টি কবিতা রয়েছে এবং বিশিষ্ট সন্ন্যাসীদের জীবনীগুলির একটি সেট " গ্যুনিওজিয়ন " এ এগারোটি কবিতা রয়েছে। এই উভয় ধ্রুপদী রচনাগুলি ইউনিফাইড সিলার পরে , পরবর্তী গোরিও রাজবংশের অনেক পরে রচিত হয়েছিল , তবুও সামগুক ইউসা- র কবিতাগুলি সিলা যুগের প্রকৃতপক্ষে আর বিদ্যমান রেকর্ডের উপর ভিত্তি করে বলে মনে হয়।

Hyangga আনুষ্ঠানিক নিয়ম একটি সংখ্যা দ্বারা চিহ্নিত করা হয়. কবিতাগুলো চার, আট বা দশ লাইনের হতে পারে। দশ লাইনের কবিতাগুলো সবথেকে বেশি বিকশিত, যা যথাক্রমে চার, চার এবং দুই লাইনের তিনটি বিভাগে বিভক্ত। দশ লাইনের অনেক কবিতাই বৌদ্ধ সন্ন্যাসীদের দ্বারা লেখা হয়েছিল এবং বৌদ্ধ থিমগুলি কবিতাগুলিতে প্রাধান্য পেয়েছে। আরেকটি প্রভাবশালী থিম ছিল "মৃত্যু"। অনেক কবিতাই সন্ন্যাসীদের, যোদ্ধাদের এবং পরিবারের সদস্যদের প্রতি প্রশংসা করে।

গোরিও সময়কাল হানজা অক্ষরের ক্রমবর্ধমান ব্যবহার দ্বারা চিহ্নিত করা হয়েছিল । হায়াংগা মূলত কোরিয়ান সাহিত্যের একটি রূপ হিসাবে অদৃশ্য হয়ে যায় এবং " গোরিও গায়ো " ( হ্যাঙ্গুল : 고려가요, আক্ষরিক অর্থে "গোরিও গান") আরও জনপ্রিয় হয়ে ওঠে। বেশিরভাগ গোরিও গান মৌখিকভাবে প্রেরণ করা হয়েছিল এবং অনেকগুলি জোসেন যুগে টিকে ছিল, যখন তাদের কিছু হ্যাঙ্গুল ব্যবহার করে লেখা হয়েছিল ।

'কিম' মূলত একটি পারিবারিক পদবী। খ্রিষ্টপূর্ব ৫৭ সাল থেকে ৯৩৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত সিলা রাজত্ব কোরীয় উপদ্বীপের শান্তি রক্ষার দায়িত্বে ছিল। পরে ৬৬৮ সালের দিকে কোরীয় উপদ্বীপের প্রায় সব অঞ্চল মিলে একটি একীভূত রাষ্ট্র গঠনে রাজি হয়। 'কিম' পরিবার এই সিলা রাজত্বের শাসনভার গ্রহণ করে এবং তারা প্রায় ৭০০ বছর ধরে এই দায়িত্ব পালন করে। বাংলায় কিম শব্দের অর্থ 'স্বর্ণ'।

বহু শতাব্দী ধরে কোরিয়ায় রাজ পরিবার ও অভিজাত বংশের সদস্যদের বাইরে অন্য কারও বংশনাম ব্যবহারের রীতি ছিল না। গরিয়ো রাজত্বের শাসনামলে (৯৩৫-১৩৯২ খ্রিস্টাব্দ) অবশ্য এই রীতি কিছুটা শিথিল করা হয়। পরবর্তীতে জসেওন রাজত্বের শাসনামলে (১৩৯২-১৯১০ খ্রিস্টাব্দ) কিছু কিছু সাধারণ মানুষও সামাজিক এবং অর্থনৈতিক সুবিধা লাভের জন্য  তাদের  নামের শেষে পারিবারিক পদবী হিসেবে প্রভাবশালী বংশের নাম যোগ করা শুরু করেন। ১৮৯৪ সালে শ্রেণীপ্রথা বিলোপ হওয়ার পর এবং জাপানি ঔপনিবেশিকদের চাপে বাধ্য হয়ে অনেক কোরিয়ানই নামের সঙ্গে পারিবারিক পদবী যুক্ত করতে শুরু করেন। সাধারণ মানুষদের মধ্যে বেশিরভাগই তখন পদবী হিসেবে কিম, লি কিংবা পার্কের মতো অভিজাত ও ক্ষমতাশালী বংশের নাম ব্যবহার করতে শুরু করে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন