শিল্প-সাহিত্য

লেবেল

  • অ-আ-ক-খ
  • অনুবাদ
  • কবিতা
  • গল্প
  • প্রবন্ধ / মুক্তগদ্য
  • বই
  • ভিন্ন ভাষার সাহিত্য
  • রকমারি
  • রিভিউ

অভিঘাতে উত্তর আধুনিকতা ও বিশ্বায়নের দ্বন্দ্ব

অ্যাকাডেমিতে অনুষ্ঠিত হল ‘অকুলার’-এর সম্মেলক প্রদর্শনী।মৃণাল ঘোষ
 দলটির নাম ‘অকুলার’। বাংলায় যার অর্থ দৃশ্য, চাক্ষুষ বা প্রত্যক্ষ। দৃশ্যকলার মূলগত প্রত্যয়টি ধরা আছে এই নামের মধ্যে। পাঁচ জন তরুণ শিল্পী একত্রিত হয়ে গড়ে তুলেছেন এই ‘দল’। ২০০৯ সাল থেকে সম্মিলিত ভাবে তাঁরা প্রদর্শনী করে আসছেন। তাঁদের প্রকাশের দর্শনগত ভিত্তি তাঁরা অধিষ্ঠিত করতে চেয়েছেন পোস্ট-মডার্ন বা উত্তর-আধুনিক ‘কনসেপ্ট’ বা ভাবনার উপর।
উত্তর-আধুনিক দর্শন ভিত্তিক ‘কনসেপচুয়াল আর্ট’-এর অভিযাত্রা পাশ্চাত্যে শুরু হয়েছিল ১৯৬০-এর দশক থেকে। আমাদের দেশে এই ভাবনার ও শিল্প-প্রক্রিয়ার বিস্তারের সূচনা হয়েছে ১৯৯০-এর দশক থেকে উত্তর আধুনিকতা ও বিশ্বায়নের দ্বান্দ্বিক ক্রিয়া-প্রতিক্রিয়ার অভিঘাতে। এই পাঁচ জন শিল্পী তাঁদের কাজে এই প্রত্যয়বাদী ধারাকে অনুসরণ করার চেষ্টা করেছেন। রূপনির্মাণের এক বিকল্প-পদ্ধতি অনুধাবনের প্রয়াসী হয়েছেন, যাতে প্রচলিত শিল্পরূপের যে ‘aura’ বা মহনীয়তা, তাকে ভেঙে ফেলে শিল্পকে জীবনের সঙ্গে আরও বেশি করে অন্বিত করা যায়।
এটা করতে গিয়ে তাঁদের কেউ কেউ অতিরিক্ত নৈর্বক্তিকতার দিকে চলে গেছেন, যে নৈর্ব্যক্তিকতা রূপকে এমন নৈরাজ্যময় রূপহীনতার দিকে নিয়ে যায় যে, তা সাধারণ দর্শকের অনুধাবনের সীমাকে বিপর্যস্ত করে। এটা তথাকথিত উত্তর-আধুনিকতারই একটা সমস্যা। এই সমস্যার মধ্য থেকেই তাঁরা তাঁদের প্রকাশের এক নতুন দিগ্দর্শন তৈরির চেষ্টা করেছেন। এই দলের পাঁচ জন শিল্পীর চার জনেরই সে রকম কোনও প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই, বিজ্ঞান, সাহিত্য বা সমাজতত্ত্ব চর্চার অভিজ্ঞতাকে তাঁরা শিল্পচর্চার ক্ষেত্রে কাজে লাগিয়েছেন।
শিল্পী: সাধনা নস্কর
অ্যাকাডেমিতে সম্প্রতি অনুষ্ঠিত হল এই দলের একটি সম্মেলক প্রদর্শনী, যার শিরোনাম ‘বেরিয়াল অব দ্য সান’ বা ‘সূর্যের সমাধি’। নানা অর্থেই এই শিরোনামকে অনুধাবনের চেষ্টা করা যেয়। এর একটা সমাজবাস্তবতামূলক দিক যেমন আছে, তেমনই আছে ‘সত্য’ সম্পর্কে প্রচলিত ধারণার বিরুদ্ধে এক প্রতিরোধও।
সাধনা নস্কর একমাত্র শিল্পী এই দলে, যিনি প্রাতিষ্ঠানিক ভাবে প্রশিক্ষিত। রবীন্দ্রভারতী থেকে ২০০৯-এ তিনি চিত্রকলায় স্নাতকোত্তর করেছেন। বিশ্বাস, সংস্কৃতি, প্রগতির যে ধোঁয়াশায় আধুনিকতার বিশ্ব সমাকীর্ণ, তাকেই তিনি প্রশ্ন করতে চেয়েছেন আগুন ও ধোঁয়ার সক্রিয়তায় এক দগ্ধতার শিল্পরূপ তৈরি করে। ‘দ্য আর্থস স্কিন’ শীর্ষক রচনায় তিনি ক্যানভাসের উপর সিগারেটের পাত, প্যারাফিন, আঠা, কালি ও রং দিয়ে যে বিমূর্ত শিল্পরূপ গড়েছেন, তাতে তাঁর এই ভাবনাই প্রতিফলিত হয়েছে।
সায়ক মিত্র শিক্ষাগত দিক থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার। ডিজিটাল প্রিন্টের বড় মাপের একটাই ছবি ছিল তাঁর। বিভিন্ন বর্ণের নাটকীয় সংঘাতে গড়ে ওঠা সেই সুবিপুল প্রতিমাকল্পে শিল্পীর আত্মচেতনা-নিরপেক্ষ ভাবে ‘রূপ’ তার অশান্ত, আলোড়িত অস্তিত্বকে প্রসারিত করেছে।
পৃথ্বীশ সেন ইংরেজি সাহিত্যে স্নাতক শিক্ষার পর চলচ্চিত্র নির্দেশনায় প্রশিক্ষণ নিয়েছেন। তিনি ভাবতে চেয়েছেন কেমন করে শিল্প প্রাতিষ্ঠানিকতার ক্ষমতায়নকে প্রতিহত করে নিজের অস্তিত্বকে প্রসারিত করতে চায়। তিনি চান শিল্প যাতে প্রকাশের জটিলতায় প্রহেলিকাময় না হয়ে ওঠে। যাতে তা মানবিক সহজতায় স্থিত থাকতে পারে। কিন্তু অতি-বিমূর্ত যে রচনারাজি তিনি উপহার দিয়েছেন, তাতে প্রকাশের বিভিন্ন ধাপ তিনি এতটাই অনুচ্চারিত রেখেছেন যে, তা এক দিকে যেমন প্রচলিত বা পরিচিত কোনও দৃশ্যনন্দনকে প্রতিভাত করে না, অন্য দিকে সেই প্রহেলিকাতেই আচ্ছন্ন হয়ে থাকে। এটা তাঁর ব্যক্তিগত সমস্যা যেমন, তেমনই উত্তর-আধুনিকতারও অন্যতম একটি সমস্যা।
সব্যসাচী মল্লিক শিক্ষাগত দিক থেকে মলিকিউলার বায়োলজির এম এসসি। তাঁর শিল্পপ্রকল্পে তিনি ভাবতে চেয়েছেন পদার্থবিদ্যার ‘এনট্রপি’ বা সামগ্রিক বিশ্বপ্রবাহের ক্ষয় নিয়ে। রূপ-নির্মাণের যে প্রচলিত ভাষা তার আধিপত্যের বাইরে গিয়ে তিনি চেষ্টা করেছেন বস্তুর ক্ষয়ের প্রক্রিয়া থেকে শিল্প-প্রকাশের স্বতন্ত্র ভাষা নিষ্কাশিত করতে। কয়লা ও রেজিন দিয়ে তৈরি ‘ব্লাইন্ডনেস আনআর্থড’ শীর্ষক ভাস্কর্যধর্মী ইনস্টলেশনটিতে এই বৈশিষ্ট্যেরই প্রকাশ প্রতিভাত হয়।
সৌভিক ঘোষ মানুষের অঙ্গপ্রত্যঙ্গের গঠন সম্পর্কে আকর্ষণ বোধ করেন। তিনি সেই গাঠনিকতাকে ভেঙে রূপের সারল্যে পৌঁছতে চান।

এটি ইমেল করুনএটি ব্লগ করুন!X-এ শেয়ার করুনFacebook-এ শেয়ার করুনPinterest এ শেয়ার করুন
ক্যাটাগরি : উত্তর-আধুনিক, পোস্টমডার্ন, বিশ্বায়ন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পোস্ট পুরাতন পোস্ট হোম
এতে সদস্যতা: মন্তব্যগুলি পোস্ট করুন (Atom)

অনুসন্ধান

বিষয় ও লেখক

  • অ-আ-ক-খ
  • অক্টাভিও পাজ
  • অদিতি ফাল্গুনী
  • অদ্বৈত মল্লবর্মণ
  • অনুবাদ
  • অমিয়ভূষণ মজুমদার
  • অ্যাংরি আন্দোলন
  • অ্যাডোনিস
  • আখতারুজ্জামান ইলিয়াস
  • আজফার হোসেন
  • আবদুল হক
  • আবদুশ শাকুর
  • আবুল কাসেম ফজলুল হক
  • আবুল হাসান
  • আভাঁ-গাখ্দ
  • আল মাহমুদ
  • আহমদ ছফা
  • ইতিহাস ও ঐতিহ্য
  • ইবসেন
  • ইয়েটস
  • উত্তর-আধুনিক
  • উত্তর-ঔপনিবেশিক
  • উৎপলকুমার বসু
  • উপনিষদ্
  • উপন্যাস
  • উপন্যাস-আলোচনা
  • এক্সপ্রেশনিজম
  • এডওয়ার্ড সাঈদ
  • কবি কো উন
  • কবিতা
  • কবিতা-আলোচনা
  • কমলকুমার
  • কাব্যনাটক
  • কামালউদ্দিন নীলু
  • কালিদাস
  • কিউবিজম
  • কৃষ্ণপ্রিয় ভট্টাচার্য
  • কোরিয়ার সাহিত্য
  • খনা
  • খালেদ হোসাইন
  • খোরশেদ আলম
  • গদ্য
  • গল্প
  • গল্প-আলোচনা
  • চন্দ্রাবতী
  • চমস্কি
  • চলচ্চিত্র
  • চলচ্চিত্র/মুভি
  • চিঠিপত্র
  • চিত্রকল্পবাদ; ইমেজিজম
  • ছন্দ ও অলঙ্কার
  • জগদীশ গুপ্ত
  • জগলুল আসাদ
  • জন অ্যাশবেরি
  • জনপ্রিয় সাহিত্য
  • জসীম উদদীন
  • জাঁ পল সার্ত্রে
  • জাকির তালুকদার
  • জালালউদ্দিন রুমি
  • জীবনকথা
  • জীবনানন্দ দাশ
  • জেমস জয়েস
  • জ্যাঁ বদ্রিয়াঁ
  • টি এস এলিয়ট
  • তত্ত্ব ও দর্শন
  • তারাপদ রায়
  • তারাশংকর
  • তুলনামূলক সাহিত্য
  • তুষার গায়েন
  • দেবেশ রায়
  • নজরুল
  • নবজাগরণ
  • নাটক
  • নাটিকা
  • নাট্যালোচনা
  • নারীবাদ
  • নাসরীন জাহান
  • নিম্নবর্গ
  • পি বি শেলি
  • পোস্টকলোনিয়াল
  • পোস্টমডার্ন
  • প্রবন্ধ / মুক্তগদ্য
  • প্রভাতকুমার মুখোপাধ্যায়
  • প্রশান্ত মৃধা
  • প্রান্তিক জাতিসত্তা
  • প্রান্তিকতা
  • ফজলুল হক সৈকত
  • ফরহাদ মজহার
  • ফুকো
  • ফুয়েন্তেস
  • ফেমিনিজম
  • বই
  • বইপড়া
  • বক্তৃতা
  • বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
  • বদরুন্নাহার
  • বাউল-দর্শন
  • বাংলাদেশের কবি ও কবিতা
  • বাখতিন
  • বাগধারা/প্রবাদ-প্রবচন
  • বানান
  • বিট জেনারেশন
  • বিনয় ঘোষ
  • বিনয় বর্মন
  • বিনয় মজুমদার
  • বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
  • বিশ্বসাহিত্য
  • বিশ্বায়ন
  • বিষ্ণু দে
  • বীরেন মুখার্জী
  • বুদ্ধদেব বসু
  • বেগম আখতার কামাল
  • বেগম রোকেয়া
  • ভার্জিনিয়া উলফ
  • ভাষা
  • ভিন্ন ভাষার সাহিত্য
  • ভ্রমণ
  • মধ্যযুগের বাংলা সাহিত্য
  • মলয় রায়চৌধুরী
  • মলয়চন্দন মুখোপাধ্যায়
  • মল্লিকা সেনগুপ্ত
  • মহাশ্বেতা দেবী
  • মাইকেল মধুসূদন দত্ত
  • মানিক বন্দ্যোপাধ্যায়
  • মারিও ভার্গাস ইয়োসা
  • মার্কসবাদ
  • মাসউদ ইমরান
  • মাসুদুজ্জামান
  • মাহমুদুল হক
  • মিডিয়া/গণমাধ্যম
  • মিথ-পুরাণ
  • মিলান কুন্ডেরা
  • মিহির সেন গুপ্ত
  • মুক্তিযুদ্ধ
  • মেঘদূত
  • মেহেদী উল্লাহ
  • মো ইয়ান
  • মোজাফফর হোসেন
  • মোদিয়ানো
  • মোহাম্মদ আজম
  • মোহাম্মদ রফিক
  • ম্যাজিক রিয়্যালিজম
  • রকমারি
  • রণজিৎ গুহ
  • রফিকউল্লাহ খান
  • রবীন্দ্রনাথ
  • রম্য রচনা
  • রহমান মতি
  • রামায়ণ
  • রায়হান রাইন
  • রাহেল রাজিব
  • রিভিউ
  • রেনেসাঁস
  • লালন শাহ্
  • লিমেরিক
  • লেখক-পরিচিতি
  • শওকত আলী
  • শম্ভু মিত্র
  • শহীদুল জহির
  • শহীদুল্লা কায়সার
  • শামীম রফিক
  • শামীম রেজা
  • শার্ল বোদলেয়ার
  • শাস্ত্রবিরোধী আন্দোলন
  • শাহযাদ ফিরদাউস
  • শাহাদুজ্জামান
  • শাহীন আখতার
  • শিশিরের শব্দ
  • শিশুসাহিত্য
  • শেখ সাদি
  • শ্রী চৈতন্যদেব
  • শ্রুতি-আন্দোলন
  • সংস্কৃতি
  • সক্রেটিস
  • সতীনাথ ভাদুড়ী
  • সমরেশ বসু
  • সলিমুল্লাহ খান
  • সাক্ষাৎকার
  • সাব-অল্টার্ন
  • সাহিত্য ও দর্শন
  • সাহিত্য-সমালোচনা
  • সাহিত্যকর্ম
  • সাহিত্যে ঐতিহাসিকতা
  • সাহিত্যের টুকিটাকি
  • সিম্বলিজম/প্রতীকবাদ
  • সিরীয় পুরাণ
  • সুকান্ত ভট্টাচার্য
  • সুদৃশ্য ফন্ট
  • সুভাষ মুখোপাধ্যায়
  • সেজার ভায়েহো
  • সেলিম আল দীন
  • সৈয়দ মুজতবা আলী
  • সৈয়দ শামসুল হক
  • স্ট্রাকচারালিজম
  • স্তেফান মালার্মে
  • স্পিভাক
  • স্মৃতিকথা
  • স্যাড জেনারেশন
  • হরপ্রসাদ শাস্ত্রী
  • হাইকু
  • হাংরি জেনারেশন
  • হামীম কামরুল হক
  • হারুকি মুরাকামি
  • হাসান আজিজুল হক
  • হুমায়ূন আহমেদ
  • হেমিংওয়ে

আর্কাইভ

সাহিত্যপত্র পড়ুন

  • কালি ও কলম
    সিটি ব্যাংক-নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২৪’
  • শৈল্পিক
    ॥ সাক্ষাতকার ॥ কথাসাহিত্যিক শওকত আলী বলেন- ‘মৃত্তিকালগ্ন মানুষ আজীবন আমাকে টেনেছে’
  • উত্তরাধিকার

কবিতা-পত্রিকা

  • কবিতা ককটেল
    Big Win Casino Dominates Major Gambling Events in Finland: A Closer Look
  • মিলনসাগর
  • কৌরব

কথাশিল্প-পত্রিকা

  • কথকতা
    লাশকাটা ঘর : কায়েস আহমেদ
  • গল্পপাঠ
    গল্পপাঠ ওয়েবজিন ।। একাদশ বর্ষ ।। সংখ্যা ৯৩।।
  • গল্পাড়ং
    জীবনানন্দ দাশের গল্প : আকাঙ্ক্ষা-কামনার বিলাস

তত্ত্ব, তাত্ত্বিক

  • আভাঁ-গাখ্দ
  • উত্তর-আধুনিক
  • উত্তর-ঔপনিবেশিক
  • এডওয়ার্ড সাঈদ
  • চমস্কি
  • জন অ্যাশবেরি
  • জ্যাঁ বদ্রিয়াঁ
  • তত্ত্ব ও দর্শন
  • নারীবাদ
  • প্রান্তিকতা
  • ফুকো
  • বাখতিন
  • ভার্জিনিয়া উলফ
  • মার্কসবাদ
  • মিথ-পুরাণ
  • মিলান কুন্ডেরা
  • ম্যাজিক রিয়্যালিজম
  • রেনেসাঁস
  • সক্রেটিস
  • স্ট্রাকচারালিজম
  • স্পিভাক

ভাষান্তর করে পড়ুন

সর্বমোট পাঠ-সংখ্যা

লিঙ্ক (পৃষ্ঠা)

  • কবিতা
  • প্রবন্ধ/মুক্তগদ্য
  • গল্প
  • অনুবাদ
  • বই দেখা, বই পড়া
  • ইন্টারনেটে পত্রিকা দেখুন
  • অনলাইনে সাহিত্য পড়ুন
সাহিত্য-সংস্কৃতি চর্চা মানে সুস্থতা নিয়ে বেঁচে থাকা; নিজেকে জানা, সচেতন ও সুন্দর মানুষরূপে জীবনকে অর্থবহ করে তোলা। শিল্প-চিন্তা-সংস্কৃতি তথা জ্ঞানের বিচিত্র আয়োজনে সবসময় আপনার পাশে শিল্পচর্চার এই সাইট। একটি গুরুত্বপূর্ণ সাইট গড়ে তুলতে এখানে কিছু ভাল লেখা সন্নিবেশ করতে চাই। সর্বাগ্রে পাঠক হিসেবে আপনাদের সরব অংশগ্রহণ অত্যন্ত জরুরি। তাই নিয়মিত সাইটটি দেখুন, লেখা পড়ুন এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে শেয়ার করুন। যোগাযোগ, মত-প্রকাশ ও পরামর্শ : shompadok@gmail.com
কপিরাইট: এই সাইটের কোনো পছন্দের লেখা জনকল্যাণে/অ-বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে।. Blogger দ্বারা পরিচালিত.